রমযানে আরেকটি বদর যুদ্ধের ডাক দিয়েছিলো হেফাজত: ডিবি

| আপডেট :  ৪ মে ২০২১, ০৪:৫২ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ৪ মে ২০২১, ০৪:৫২ পূর্বাহ্ণ

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে নরেন্দ্র মোদির বাংলাদেশ আগমনের প্রতিবাদে দেশজুড়ে সহিংসতা চালিয়েছিলো হেফাজতে ইসলামের নেতা-কর্মীরা। এর জেরে গত ২ সপ্তাহে গ্রেফতার করা হয়েছে দলটির প্রায় ৩০ শীর্ষ নেতাকে। আর জিজ্ঞাসাবাদে তারা জানিয়েছেন রমজান মাসকে কেন্দ্র করে আরেকটি বদর যুদ্ধের ডাক দিয়েছিলেন তারা।

গ্রেফতারকৃতদের বরাত দিয়ে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) যুগ্ম কমিশনার মাহবুবুল আলম বলেন, রমজান মাসে বদরের যুদ্ধ হয়েছিল। তাই, হেফাজতে ইসলাম এই রমজান মাসকে কেন্দ্র করে আরেকটি বদর যুদ্ধের ডাক দিয়েছিলো। তাদের পরিকল্পনা ছিলো ২৬ মার্চে শুরু হওয়া সহিংসতা রমজান পর্যন্ত টেনে আনা।

মাহবুবুল আলম সোমবার (৩ মে) দুপুরে এসব তথ্য তুলে ধরে জানান, চলতি রমজানেই দেশে একটি অরাজক পরিস্থিতি তৈরির নীলনকশায় মেতেছিল হেফাজতের নেতারা। রমজানকে সামনে রেখে দেশজুড়ে বড় ধরনের নাশকতার পরিকল্পনা ছিল হেফাজতের। দেশ-বিদেশ থেকে মাদ্রাসায় আসা অনুদানের টাকা সাম্প্রতিক সহিংসতায় খরচ করা হয়েছিল। ইতোমধ্যে মাদ্রাসার অনুদানের টাকা ঢাকা, চট্টগ্রাম ও ব্রাহ্মণবাড়িয়ায় খরচ করার তথ্য পেয়েছে পুলিশ।

প্রসঙ্গত, ২৬ মার্চ বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সফরের বিরোধিতা করে তাণ্ডব শুরু করে হেফাজতের নেতাকর্মীরা। পরবর্তীতে আরও কয়েকটি জেলায় এ তাণ্ডব ছড়িয়ে পড়ে।