যেসব কঠিন শর্তে আটকে গিয়েছিল মামুনুলের দুই স্ত্রীর জীবন

| আপডেট :  ২ মে ২০২১, ০৪:৪০ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ২ মে ২০২১, ০৪:৪০ পূর্বাহ্ণ

গত ৩ এপ্রিল নারায়ণগঞ্জের সোনারগাঁয়ের এক রিসোর্টে স্থানীয়দের কর্তৃক নারীসহ অবরুদ্ধ হন হেফাজতে ইসলামের যুগ্ম মহাসচিব মামুনুল হক। ওইসময়ে তিনি দাবি করেন সাথে থাকা নারী জান্নাত আরা ঝর্ণা তার দ্বিতীয় স্ত্রী। এ নিয়ে দেশজুড়ে তৈরি হয় বিভিন্ন আলোচনা সমালোচনা। এর মাঝেই জান্নাতুল নামের এক নারীর ভাই দাবি করেন মামুনুল হক তার বোনকেও বিয়ে করেছেন।

এর কিছুদিন পরই মামুনুল হককে গ্রেফতার করে পুলিশ৷ আর গ্রেফতারের পর পুলিশের জিজ্ঞাসাবাদে বেরিয়ে এসেছে চাঞ্চল্যকর তথ্য। জানা গেছে, এই দুই নারীর কাউকেই বিয়ে করেন নি মামনুল হক। তাদের সাথে ছিলো চুক্তির সম্পর্ক, যেখানে উল্লেখ ছিলো মামুনুল হকের সাথে স্বামী-স্ত্রীর সম্পর্ক থাকলেও তারা পুরোপুরি স্ত্রীর অধিকার পাবেন না।

পুলিশের সংশ্লিষ্ট একটি সূত্রের তথ্য অনুযায়ী, মূলত ৫ শর্তে আটকে গিয়েছিল এই দুই নারীর জীবন। এসকল শর্তের মধ্যে ছিলো- মামুনুল হকের সাথে তাদের স্বামী-স্ত্রীর সম্পর্ক থাকবে তবে ভাগ থাকবে না সম্পদে। ধারণ করা যাবে না সন্তান, প্রত্যাশা করা যাবে না স্থায়ী দাম্পত্য জীবনের। কারও কাছে স্ত্রী হিসেবে পরিচয় দিতে পারবেন না, থাকবে তালাকের অধিকার।

এ বিষয়ে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের যুগ্ম কমিশনার মাহবুব আলম বলেন, মামনুল হকের শর্তগুলোর মধ্যে রয়েছে, মেলামেশা করতে পারবে, তবে স্ত্রীর মর্যাদা পাবে না। সম্পদের অধিকার সে পাবে না। একই সঙ্গে সন্তান ধারণ করতে পারবে না। চুক্তিগুলো অদ্ভুত। এগুলো বাংলাদেশের আইনের পরিপন্থী