গণপরিবহন চালুর দাবিতে দেশজুড়ে বি’ক্ষো’ভের ডাক

| আপডেট :  ৩০ এপ্রিল ২০২১, ১০:১৩ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ৩০ এপ্রিল ২০২১, ১০:১৩ পূর্বাহ্ণ

স্বা’স্থ্যবিধি মেনে অর্ধেক আসন ফাঁকা রেখে গণপরিবহন চালুর দাবিতে রবিবার (০২ মে) সারা দেশে বি’ক্ষো’ভের ডাক দিয়েছেন সড়ক পরিবহন শ্র’মিকরা। শুক্রবার (৩০ এপ্রিল) জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত বাংলাদেশ সড়ক পরিবহন শ্র’মিক ফেডারেশনের এক সংবাদ সম্মেলন থেকে এ ঘোষণা দেওয়া হয়। সংগঠনটির ভাষ্য, ক’রোনাভা’ইরাসের ম’হামা’রীতে সব কিছু চালু থাকলেও গণপরিবহন বন্ধ রয়েছে। এতে ৫০ শতাংশ পরিবহন শ্র’মিক কর্মহীন হয়ে পড়েছেন।

এ অবস্থায় স্বা’স্থ্যবিধি মেনে অর্ধেক আসন ফাঁকা রেখে গণপরিবহন চালুর দাবি তাদের। গণপরিবহন চালুর দাবি বাস্তবায়নে আগামী ২ মে রবিবার সারাদেশে বি’ক্ষো’ভ মিছিল এবং ৪ মে সারাদেশে জে’লা প্রশাসক কার্যালয়ের সামনে অবস্থান কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছে সংগঠনটি। সংবাদ সম্মেলনে সংগঠনের সাধারণ সম্পাদক ওসমান আলী বলেন, বাংলাদেশে সড়ক পথে প্রায় ৭৫ শতাংশ যাত্রী ও ৬৫ শতাংশ পরিবহন হয়ে থাকে।

এ খাতে প্রতিদিন ৫০ লাখ পরিবহণ শ্র’মিক কাজ করে থাকে। ক’রোনায় মানুষের জীবন বাঁচানোর জন্য স’রকার লকডাউন ঘোষণা করেছে। আমরা লকডাউন বি’রোধিতা করছি না। কথা ছিল, লকডাউনের সময় মানুষের চলাচল, শ্রমঘন শিল্প, হাট-বাজার, শিক্ষাপ্রতিষ্ঠান, কোর্ট-কাচারি সব বন্ধ থাকবে। সেই হিসাবে গণপরিবহণ বন্ধ থাকলে পরিবহণ শ্র’মিকের কোন আপত্তি ছিল না। কিন্তু দেখা যাচ্ছে, সবকিছু স্বা’স্থ্যবিধি মেনে চলার শর্তে লকডাউন শিথিল করায় গার্মেন্টস, শপিংমল, কাঁচা বাজার, অফিস আ’দালত চলছে।

তিনি বলেন, ক’রোনা সং’ক্র’মণ রোধে গণপরিবহন চলাচল বন্ধ রেখেছে স’রকার। এতে এই খাতের ৫০ লাখ শ্র’মিক কর্মহীন হয়ে পড়েছে। পরিবার পরিজন নিয়ে তারা দুর্বি’ষহ জীবন যাপন করছে। যার ফলশ্রুতি সড়ক পরিবহন শ্র’মিকরা রাস্তায় নেমে আসলে তার দায়দায়িত্ব বাংলাদেশ সড়ক পরিবহন শ্র’মিক ফেডারেশন বহন করবে না। এছাড়া সড়ক পরিবহন শ্র’মিকদের আর্থিক অনুদান ও খাদ্য সহায়তা প্রদান করতে হবে। সারাদেশে বাস ও ট্রাক টার্মিনালগুলোতে পরিবহন শ্র’মিকদের জন্য ১০ টাকায় ওএমএস এর চাল বিক্রির ব্যবস্থা করারও দাবি জানানো হয়।

এসময় শ্র’মিক নেতা শহিদুল্লাহ ছদু, মফিজুল হক, হুমায়ুন কবির খান ও আব্বাস উদ্দিন বেপু সেখানে উপস্থিত ছিলেন। সুত্রঃ কালের কণ্ঠ