আরও বাড়বে লকডাউন

| আপডেট :  ২৯ এপ্রিল ২০২১, ০৩:২২ অপরাহ্ণ | প্রকাশিত :  ২৯ এপ্রিল ২০২১, ০৩:২২ অপরাহ্ণ

করোনা ভাইরাস সংক্রমণ রোধে গত ৫ এপ্রিল থেকে সারা দেশে লকডাউন ঘোষণা করে সরকার। পরবর্তীতে চার ধাপে বাড়ানো হয় লকডাউন। সর্বশেষ গত ২৮ এপ্রিল লকডাউনের মেয়াদ ৭ দিন বৃদ্ধি করা হয় যা শেষ হবে আগামী ৫ মে। তবে সরকার সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে চলমান লকডাউনের মেয়াদ শেষ হওয়ার পরও আরও বৃদ্ধি করা হবে লকডাউন।

জানা গেছে, করোনাভাইরাস সংক্রমণের উচ্চ ঝুঁকি থাকায় চলমান বিধিনিষেধের (লকডাউন) সময়সীমা ৫ মের পরে আরও বাড়ানোর জন্য মূলত স্বাস্থ্য বিশেষজ্ঞরা তাগিদ দিচ্ছেন। কারণ বর্তমান সংক্রমণের হার নিয়ন্ত্রণ করতে না পারলে পরিস্থিতি ভয়াবহ হবে।

এদিকে, প্রতিবেশী দেশ ভারতে নতুন ধরনের করোনা ভাইরাসের অস্তিত্ব পাওয়া গেছে যার প্রভাবে দেশটিতে করোনার সংক্রমণ ভয়য়াবহ রূপ ধারণ করেছে। এরই মধ্যে নতুন ধরনের এই করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে দেশটির সাথে বাংলাদেশের আকাশ, স্থল ও নৌ সব সীমান্ত বন্ধ করে দেওয়া হয়েছে। এ কারণে চলমান লকডাউনের মেয়াদ আরও কিছুদিন বাড়িয়ে পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে আনার পরিকল্পনা করা হচ্ছে।

তবে লকডাইন বাড়ালেও এবার সীমিত পরিসরে গণপরিবহন চালু করার চিন্তাভাবনা করছে সরকারের। ৫ মে লকডাউনের মেয়াদ শেষে ঈদের আগে কর্মদিবস পাওয়া যাবে তিনটি। এগুলো হচ্ছে ৬, ৯ ও ১১ মে। এর বাইরে ৭ মে শুক্রবার ও ৮ মে শনিবার হলো সাপ্তাহিক ছুটি। এরপর ১০ মে সোমবার শবে কদরের ছুটি। আগামী ১২ মে বুধবার থেকে শুরু হচ্ছে ঈদের ছুটি।

এ প্রসঙ্গে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন গণমাধ্যমকে জানিয়েছেন, আমরা এখনও ঝুঁকিতে আছি। কবে নাগাদ ঝুঁকিমুক্ত হব তা নিশ্চিত নয়। এমন পরিস্থিতিতে সবকিছু স্বাভাবিক করে দেওয়া কতখানি যুক্তিযুক্ত হবে তা নিয়ে চিন্তাভাবনা করা হচ্ছে। কোনও কিছুই চূড়ান্ত করা হয়নি। পরিস্থিতির ওপর নির্ভর করছে পরবর্তী পদক্ষেপ কী হবে। ভারতের পরিস্থিতি বিবেচনায় নিয়ে আমাদের করণীয় ঠিক করতে হবে। মানুষের সংক্রমণ ও মুত্যুতো ঠেকাতে হবে।