মৃত্যুভয়ে ভারত ছেড়ে পালাচ্ছেন ধনীরা

| আপডেট :  ২৬ এপ্রিল ২০২১, ০২:১৫ অপরাহ্ণ | প্রকাশিত :  ২৬ এপ্রিল ২০২১, ০২:১৫ অপরাহ্ণ

ভারতে ভয়াবহভাবে বৃদ্ধি পেয়েছে করোনা ভাইরাসের প্রাদুর্ভাব। রাজ্যগুলোতে চলছো চিকিৎসাসেবা আর অক্সিজেনের হাহাকার। প্রতিদিনই মৃত্যুবরণ করছেন কয়েক হাজার মানুষ। এমনকি পরিস্থিতি এতটাই ভয়াবহ যে শ্মশানের চুল্লী বন্ধ হচ্ছে না। ব্যবস্থা করতে হচ্ছে গণচিতার।

আর এমন পরিস্থিতিতে মহামারি করোনার হাত থেকো বাঁচতে দলে দলে ভারত ছেড়ে পালাচ্ছেন ধনীরা। ভারতীয় গণমাধ্যম বিজনেস ইনসাইডার ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়েছে, বর্তমানে দেশটির ধনী ব্যক্তিরা দেশ ছাড়া জন্য মরিয়া উঠেছেন। যেকোনো মূল্যে তারা ভারত ত্যাগ করে নিজেদের প্রাণরক্ষা করতে চাইছেন।

প্রতিবেদনে বলা হয়েছে, দেশত্যাগ করা ধনী ব্যক্তিদের অধিকাংশের গন্তব্য সংযুক্ত আরব আমিরাত ও যুক্তরাজ্য। এদের মধ্যে আরব আমিরাত সরকার আগামী ২৫ এপ্রিল থেকে ১০ দিনের জন্য ভারত থেকে আসা সব ধরণের ফ্লাইট বন্ধ ঘোষণা করেছে। আর ভ্রমণ নিষেধাজ্ঞা কার্যকরের আগ মুহূর্তে আকাশপথে পরিবারসহ সম্পদশালী ব্যক্তিরা দলে দলে দেশ ছাড়তে চেষ্টা করছেন। অনেকে ব্যক্তিগত উড়োজাহাজও বিশেষ ফ্লাইটে করেও দেশ ছেড়েছেন।

এয়ার চার্টার সার্ভিস ইন্ডিয়ার এক মুখপাত্র বার্তা সংস্থা এএফপিকে জানান, ‘বিশেষ ফ্লাইট ও ব্যক্তিগত উড়োজাহাজে চেপে দেশ ছাড়ার জন্যে ভারতের ধনীরা রীতিমতো উন্মাদের মত আচরণ করছেন। গত শনিবার (২৪ এপ্রিল) আমাদের ১২টি ফ্লাইট ছিল দুবাইয়ে। প্রত্যেকটি ফ্লাইটের একটি সিটও ফাঁকা যায়নি।’

প্রসঙ্গত, টানা ষষ্ঠ দিনের মতো করোনাভাইরাসে সংক্রমণ ও মৃত্যুর রেকর্ড হয়েছে ভারতে।
ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, দেশটিতে রোববার তিন লাখ ৫৪ হাজারের বেশি মানুষের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে এবং একই সময়ে ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন দুই হাজার ৮০৬ জন।