বাবা একা হয়ে গেল, কিভাবে তাকে স্বান্তনা দেব!

| আপডেট :  ১৮ সেপ্টেম্বর ২০২২, ০৬:১১ অপরাহ্ণ | প্রকাশিত :  ১৮ সেপ্টেম্বর ২০২২, ০৬:১১ অপরাহ্ণ

ছোট ও বড় পর্দার অভিনেত্রী অপর্ণা ঘোষের মা ঝর্ণা ঘোষ মারা গেছেন। আজ রোববার সকাল সাড়ে আটটায় চট্টগ্রামের ইউএসটিসি হাসপাতালে হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। এর আগে কিডনি রোগে আক্রান্ত হয়ে ঢাকার বারডেম হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন ঝর্ণা ঘোষ। টানা ২৫ দিন ডায়ালাইসিসের পর আইসিইউতে নেওয়া হয় তাকে। গতকাল শনিবার বদল করা হয় হাসপাতালও। ঢাকা থেকে চট্টগ্রামের ইউএসটিসি হাসপাতালে নিয়ে আইসিইউতে ভর্তি করানো হয়। এরপর রাতে লাইফ সাপোর্টে নেওয়া হয়। সকালে চিকিৎসকরা তার মৃত সংবাদ জানান।

মায়ের বয়স ৫৮ বছর হয়েছিলো বলে জানান অপর্ণা ঘোষ। অপর্ণা বলেন, ‘আমার মা ও বাবা খুব চমৎকার একটা জোড়া ছিল। বাবাটা আমার খুবই নরম মনের মানুষ। হাসপাতালে মায়ের কষ্ট দেখে বাবাও খুব কষ্ট পাচ্ছিল। সান্ত্বনা এটুকু ছিল, চোখের সামনে তো আছে। কিন্তু মা তো আমার চলেই গেল। আমার বাবাটা একা হয়ে গেল। খুব একা হয়ে গেল। আমি কীভাবে বাবাকে সান্ত্বনা দেব।’

আজ চট্টগ্রাম থেকে অপর্ণা বলেন, ‘চিকিৎসায় মায়ের খুবই কষ্ট হচ্ছিল। তাঁর কষ্ট সহ্য করা আমাদের পক্ষেও অসম্ভব ছিল। কী করব বুঝে উঠতে পারছিলাম না, শুধু সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা ছাড়া। এর মধ্যে মায়ের মন ছুটে যায়। বলেন, তাঁকে চট্টগ্রামে নিয়ে যেতে। বারবার বলছিল, আমাকে চট্টগ্রামে নিয়ে যাও তোমরা। এরপর আইসিইউ অ্যাম্বুলেন্সে করে মাকে গতকাল চট্টগ্রামে নিয়ে আসি। এখানকার হাসপাতালে ভর্তি করাই।

তিনি জানান, ‘দিবাগত রাত আড়াইটায় মায়ের শারীরিক অবস্থার মারাত্মক অবনতি হয়। তারপর লাইফ সাপোর্টে নেওয়া হয়। সকালে মা আর নিশ্বাস নিতে পারছিলেন না। চিকিৎসক জানালেন, সাড়ে আটটায় আমাদের মা আমাদের ছেড়ে চলে গেছেন।’ চট্টগ্রামের আন্দরকিল্লার বলুয়ারদীঘি মহাশ্মশানে তাঁর মায়ের শেষকৃত্য সম্পন্ন করা হবে জানান অপর্ণা ঘোষ।

অভিনেত্রী অপর্ণার স্কুল, কলেজ বিশ্ববিদ্যালয় জীবন কেটেছে চট্টগ্রামে। স্কুলের পাট চুকে গেলেই নাটকের দল নান্দিকারের সঙ্গে যুক্ত হন। বাবা অলোক ঘোষের হাতে গড়া দলের মহড়া প্রায়ই নিজেদের বাসায় হতো। মগ্ন হয়ে সেসব মহড়া দেখতেন। বাবার সঙ্গে চট্টগ্রামের থিয়েটার ইনস্টিটিউটের মঞ্চেও যাওয়া-আসা করতেন।

২০০৩ সালে অপর্ণা প্রথম মঞ্চ অভিনয়ে নাম লেখান। এস এম সোলায়মানের ‘কোর্ট মার্শাল’ ছিল অপর্ণা অভিনীত প্রথম নাটক। এ নাটকে অভিনয় করতে দলের সবার সঙ্গে যেতে হয় চাঁদপুর। সেখানকার শিল্পকলা একাডেমির মঞ্চে প্রথম নাটকের অভিনয় করেন।

অপর্ণা ঘোষ ২০০৬ সালে ‘লাক্স-চ্যানেল আই সুপারস্টার’ প্রতিযোগিতায় সেরা দশে নিজের জায়গা করে নেন। এরপর বিজ্ঞাপনচিত্র, টেলিভিশন নাটকে অভিনয় করে পরিচিতি পান।

২০০৯ সালে মোস্তফা সরওয়ার ফারুকী পরিচালিত ‘থার্ড পার্সন সিঙ্গুলার নাম্বার’ সিনেমার মাধ্যমে বড় পর্দায় পা রাখেন অপর্ণা ঘোষ। চার বছর বিরতি নিয়ে গাজী রাকায়েত পরিচালিত ‘মৃত্তিকা মায়া’ চলচ্চিত্রে অভিনয় করেন। এ চলচ্চিত্রের জন্য শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেত্রী বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন তিনি।